অনলাইনে মানসিক স্বাস্থ্য পরামর্শসেবা বেশি নেন নারীরা

লেখক: সকাল বেলা ডেস্ক
প্রকাশ: ১১ মাস আগে

অনলাইনে মানসিক স্বাস্থ্য নিয়ে পরামর্শ নেওয়ার প্রবণতা নারীদের মধ্যে বেশি। মানসিক সেবাদানকারী প্রতিষ্ঠান মনের বন্ধুর এক জরিপে এই তথ্য উঠে এসেছে। মানসিক স্বাস্থ্য নিয়ে পরামর্শসেবা (কাউন্সেলিং) নিতে আসা নারী ও পুরুষের মধ্যে গত বছরের জুলাই থেকে চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত একটি জরিপ পরিচালনা করেছে প্রতিষ্ঠানটি। এই আট মাসে মনের বন্ধুতে ১৫ হাজার ২৩৫ জন নানাভাবে মানসিক স্বাস্থ্যসেবা নিয়েছেন। জরিপের বিশ্লেষণে দেখা গেছে, নারীদের অনলাইন কাউন্সেলিং নেওয়ার প্রবণতা বেশি। অনলাইনে কাউন্সেলিং নিয়েছেন ৭৭ শতাংশ নারী। আর ঢাকা জেলায় সবচেয়ে বেশি নারীর মানসিক সমস্যার লক্ষণ আছে। ২১ থেকে ২৫ বছর বয়সী নারীরা বেশি কাউন্সেলিং নিয়েছেন। সম্পর্কসংক্রান্ত বিষয় নিয়ে নারীরা বেশি মানসিক সমস্যায় ভুগছেন বলেও জরিপের তথ্য বিশ্লেষণে উঠে এসেছে। আজ ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসে মনের বন্ধু এই জরিপ প্রতিবেদন প্রকাশ করে।

নারীরা কী কারণে কাউন্সেলিং নেন
জরিপ প্রতিবেদনে বলা হয়েছে, সম্পর্কসংক্রান্ত জটিলতার কারণে কাউন্সেলিং নেন ৩২ শতাংশ নারী। বিষণ্নতার কারণে ১৫ শতাংশ ও আতঙ্কের জন্য ১৪ শতাংশ নারী কাউন্সেলিং নিয়েছেন। কাজের চাপসহ বিভিন্ন রকমের মানসিক সমস্যার জন্যও নারীরা কাউন্সেলিং নিয়েছেন। ৭ শতাংশ নারী আত্মহত্যাপ্রবণতার কারণে কাউন্সেলিং নিয়েছেন। দুর্ঘটনা–পরবর্তী মানসিক সমস্যার ও পারিবারিক নির্যাতনের কারণে ৪ শতাংশ নারী মনের বন্ধুতে কাউন্সেলিং নিয়েছেন। এ ছাড়া শারীরিক সমস্যা, ঘুমের সমস্যা ও ট্রমার কারণে কাউন্সেলিং নেওয়ার হার ২ শতাংশ।

মানসিক সমস্যায় বেশি ভোগেন নারী শিক্ষার্থীরা
প্রতি ১০০ জন নারী শিক্ষার্থীর মধ্যে ৫০ জনের বেশি মানসিক সমস্যায় ভোগেন। হার হিসাবে তা ৫০ দশমিক ২১। এর পরেই রয়েছেন চাকরিজীবী নারী। ২১ দশমিক ৭০ শতাংশ চাকরিজীবী নারী কোনো না কোনোভাবে মানসিক সমস্যায় ভোগেন ও কাউন্সেলিং নিয়ে থাকেন। কাউন্সেলিং নিতে আসা গৃহিণীর হার ১১ দশমিক ৯১। পেশাজীবী নারীদের মধ্যে ৬ দশমিক ৩৮ শতাংশ ব্যবসায়ী, ২ দশমিক ৫৫ শতাংশ শিক্ষক, ২ দশমিক ১৩ শতাংশ নারী উদ্যোক্তা, ২ দশমিক ১৩ শতাংশ চিকিৎসক কাউন্সেলিং নিয়েছেন জরিপের মেয়াদকালে। শূন্য দশমিক ৪৩ শতাংশ নারী সাংবাদিকও কাউন্সেলিং নিয়েছেন।

২১ থেকে ২৫ বছরের নারীরা
২১ থেকে ২৫ বছর বয়সী নারীরা কাউন্সেলিং নিয়েছেন বেশি। তাঁদের হার ২৮ দশমিক ৯৩। এর পরেই রয়েছেন ২৬ থেকে ৩০ বছর বয়সী নারীরা (২০ দশমিক ৮৫ শতাংশ)। ২০ শতাংশ নারীর বয়স ৩১ থেকে ৩৫ বছর। আর ১৬ থেকে ২০ বছর বয়সী নারীদের হার ১৫ দশমিক ৩২। কাউন্সেলিং নেওয়া নারীদের মধ্যে ৬ দশমিক ৩৮ শতাংশের বয়স ২৬ থেকে ৪০ বছর।

অনলাইনে সেবা নেওয়ার প্রবণতা বেশি
মনের বন্ধুর জরিপে বলা হয়েছে, বেশির ভাগ নারীই অনলাইনে কাউন্সেলিং নিতে চান। এই হার ৭৭ দশমিক ০২ শতাংশ। সরাসরি কাউন্সেলিং নিতে আসেন ২২ দশমিক ৯৮ শতাংশ নারী।

সর্বোচ্চ ঢাকা থেকে
ঢাকা জেলার নারীরা সবচেয়ে বেশি কাউন্সেলিং নিয়েছেন মনের বন্ধুতে। এ হার ৯০ শতাংশ। বাকিরা দিনাজপুর, পাবনা, রাজশাহী, চট্টগ্রাম, কক্সবাজার ও ময়মনসিংহ থেকে কাউন্সেলিং নিয়েছেন। বিদেশ থেকেও অনেক নারী কাউন্সেলিং নিয়েছেন।