নারী দিবস কি শুধুই বেগুনি

লেখক: সকাল বেলা ডেস্ক
প্রকাশ: ১১ মাস আগে

সিনেমার খোঁজখবর টুকটাক যারা রাখে, তাদের কাছে অতি পরিচিত নাম স্টিভেন স্পিলবার্গ। সিনেমার অ আ ক খ জানে—এমন কাউকে জিজ্ঞাসা করলে চট করে বলবে, ‘ওই যে যিনি “জুরাসিক পার্ক” বানিয়েছেন?’ একদম তা–ই। এই পরিচালকেরই ক্যারিয়ারের প্রথম দিকের একটা গুরুত্বপূর্ণ সিনেমা ‘দ্য কালার পার্পল’। ছবিটি মুক্তি পায় ১৯৮৫ সালে।

সিনেমাটি একই নামের একটা উপন্যাস থেকে নির্মিত। বইটি লিখেছেন মার্কিন কৃষ্ণাঙ্গ নারী লেখক অ্যালিস ওয়াকার। ১৯৮২ সালে বইটি প্রকাশিত হওয়ার পর তা অবিশ্বাস্য জনপ্রিয়তা পায়। হু হু করে বিক্রি হয়ে যায় এর সব কপি। কেবল মার্কিন যুক্তরাষ্ট্রে নয়, ইংল্যান্ডসহ বেশ কিছু দেশে বইটি বেস্ট সেলারের তকমা পায়। পরের বছর এই বইকে পুলিৎজার না দিয়ে পারেনি কর্তৃপক্ষ। প্রথম কৃষ্ণাঙ্গ নারী হিসেবে এ পুরস্কার জিতে ইতিহাস গড়েন এই লেখক। উপন্যাসটি আফ্রিকান আমেরিকান নারীদের বৈষম্যের ওপর রচিত। বইটিকে নারী অধিকার আদায়ের পক্ষে দুই মলাটের মহাবিপ্লব হিসেবে ধরা হলো।

পরে ২০১৮ সালে ‘বেগুনি’কে বর্ষসেরা রঙের স্বীকৃতি দেয় প্যানটোন। প্যানটোন বিভিন্ন পণ্যে ব্যবহৃত রং নিয়ে কাজ করা আন্তর্জাতিক প্রতিষ্ঠান। যদিও এই বেগুনি আমাদের ‘সাদা’ চোখে দেখা সাধারণ বেগুনি রং নয়; মহাকাশের অতিবেগুনি রশ্মিকে স্বীকৃতি জানিয়ে বেগুনিকে বর্ষসেরা রঙের ঘোষণা দেওয়া হয়। প্যানটোনের ব্যাখ্যায় বলা হয়, বেগুনি মানে মহাকাশের মতো অসীম এবং তা থেকে নতুন কিছু পাওয়ার সম্ভাবনা। সেই সম্ভাবনার সঙ্গে সুর মেলায় আন্তর্জাতিক নারী দিবস উদ্‌যাপন কর্তৃপক্ষ। তাদের পক্ষ থেকে বলা হয়, বেগুনি ঠিক নারীর মতো স্বতন্ত্র। অতিবেগুনি রশ্মিকে যেমন জানার অনেক বাকি আছে, তেমনি নারীর সম্ভাবনাকেও।

ইতিহাসের সঙ্গে মিলিয়ে সে বছর থেকেই নারী দিবসের সঙ্গে আনুষ্ঠানিকভাবে যুক্ত হয় বেগুনি রংটি। ২০১৮, ২০১৯, ২০২০ ও ২০২১—এই চার বছর বেগুনিকে নারী দিবসের রং হিসেবে বেছে নিয়ে উদ্‌যাপিত হয়েছে। আজও এর ব্যতিক্রম নয়। সমানাধিকারের প্রতীক হিসেবে আরও বহুবার বেগুনিকে ব্যবহার করা হয়েছে।

বিশ শতকের শুরুতে বেগুনির সঙ্গে সাদা ও সবুজ রং ব্যবহার করতেন নিজেদের ভোটাধিকার আদায়ের লক্ষ্যে পথে নামা ব্রিটেনের নারীরা। তাঁরা বলতেন, বেগুনি আভিজাত্যের প্রতীক। সাদা শুদ্ধতার এবং সবুজ আশার প্রতীক। তাই আনুষ্ঠানিকভাবে বেগুনি নারী দিবসের রং হলেও অলিখিতভাবে সাদা আর সবুজও মিশে আছে নারী দিবসের সঙ্গে। শুধু তা–ই নয়, লাল আর নীলের মিশ্রণে বেগুনি। লাল বিপ্লবের প্রতীক। সেই বিপ্লবে মিশে আছে নীলের বিষাদ। তাই নারী দিবসের বেগুনি পালকে আছে সবুজ, সাদা, লাল ও নীল— এই পাঁচ রং।