পুতিন কখনো জয়ী হতে পারবে না! বললেন বাইডেন

লেখক: সকাল বেলা ডেস্ক
প্রকাশ: ১১ মাস আগে

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেন যুদ্ধে জয়ী বা তাঁর কৌশলগত লক্ষ্য অর্জনে সফল হবেন না বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে একই সঙ্গে তিনি আবারও এটা নিশ্চিত করে বলেন যে ইউক্রেনে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে অংশ নেবে না যুক্তরাষ্ট্র। এটা হলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হয়ে যাবে।

জো বাইডেন টুইট করেন, ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে পুতিন কখনো জয়ী হবেন না। পুতিন কোনো লড়াই ছাড়া ইউক্রেন দখলের আশা করেছিলেন। ইউরোপীয় ঐক্যে ফাটল ধরানোর আশা করেছিলেন। ন্যাটো জোটকে দুর্বল করার আশা করেছিলেন। আমেরিকাকে দ্বিখণ্ডিত করার আশা করেছিলেন কিন্তু ব্যর্থ হয়েছেন।

অপর এক টুইট বার্তায় মার্কিন প্রেসিডেন্ট বাইডেন বলেন, ‘আমি এটা স্পষ্ট করতে চাই, আমরা ন্যাটো অঞ্চলের প্রতি ইঞ্চি জায়গা পূর্ণ শক্তি দিয়ে রক্ষা করব। কিন্তু আমরা ইউক্রেনে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে অংশ নেব না। রাশিয়া ও ন্যাটোর মুখোমুখি লড়াইয়ে অংশ নেওয়ার মানে হলো তৃতীয় বিশ্বযুদ্ধ।’

বাইডেন এর আগেও একাধিকবার বলেন, ইউক্রেনে রাশিয়ার বিরুদ্ধে মুখোমুখি লড়াইয়ের জন্য যুক্তরাষ্ট্রের সেনা পাঠানোর কোনো ধরনের পরিকল্পনা নেই।

মস্কো ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর থেকে রাশিয়ার বিরুদ্ধে মুখোমুখি লড়াইয়ে অংশ না নেওয়ার কথা বলছে যুক্তরাষ্ট্র। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়ে আসছে ওয়াশিংটন। সাম্প্রতিক দিনগুলোতে জো বাইডেন প্রশাসন পুতিন ও রাশিয়ার বিরুদ্ধে নতুন নতুন নিষেধাজ্ঞা দিয়েছে।

গতকাল শুক্রবার রাশিয়ার মদ, সামুদ্রিক খাবার ও হীরা আমদানি ছাড়াও পুতিন ঘনিষ্ঠ রাশিয়ার ধনকুবেরদের ওপর নতুন করে নিষেধাজ্ঞা দিয়েছেন বাইডেন।