ভাষাণচরে যাচ্ছে ১০৯৬ রোহিঙ্গা

লেখক: সকাল বেলা ডেস্ক
প্রকাশ: ১০ মাস আগে

সবুজ বড়ুয়া, উখিয়া প্রতিনিধি: কক্সবাজারের উখিয়া-টেকনাফের রোহিঙ্গা শিবিরগুলো থেকে ১৩ দফায় নোয়াখালীর ভাসানচর যাচ্ছে ১ হাজার ৯৬ জন রোহিঙ্গা ।

মঙ্গলবার (২৯ মার্চ) দুপুরে উখিয়া ডিগ্রী কলেজ মাঠ থেকে ভাসানচরে উদ্দেশে চট্টগ্রামে রওনা দেয় ২০টি বাস। বিকেলে আরো একটি রোহিঙ্গাদের দল ভাসানচরের উদ্দেশে উখিয়া ত্যাগ করার কথা রয়েছে।

রোহিঙ্গরা মঙ্গলবার চট্টগ্রামে থাকবেন এবং সেখান থেকে বুধবার নৌবাহিনীর জাহাজে করে ভাসানচরে যাবেন।

মঙ্গলবার দুপুরে বিষয়টি নিশ্চিত করে উখিয়া শরণার্থী ক্যাম্পে নিরাপত্তা দায়িত্বে নিয়োজিত কক্সবাজারের আর্মড পুলিশ ১৪ ব্যাটালিয়নের পুলিশ সুপার (এসপি) নাইমুল হক জানান, দএবার প্রথম অংশে বিভিন্ন ক্যাম্প থেকে প্রায় ১১০০ রোহিঙ্গা ভাসানচরে উদ্দেশে চট্রগ্রামে রওনা দিয়েছে।

ভাসানচরে রোহিঙ্গাদের উন্নত জীবন যাপন হওয়ায়, ক্যাম্প থেকে ভাসানচরে যেতে রোহিঙ্গাদের আগ্রহী বাড়ছে উল্লেখ করে ৮ এপিবিএনের অতিরিক্ত পুলিশ সুপার কামরান হোসেন জানান, এবারও তার শিবির থেকে কিছু মানুষ ভাসানচরে উদ্দেশে যাত্রা করেছে। অন্যবারের চেয়ে এবারের সংখ্যা বেশি হতে পারে। বিকেলে আরো কিছু যাওয়ার কথা রয়েছে।

২০১৭ সালের আগস্টে মিয়ানমার সেনাবাহিনীর গণহত্যা ও নিপীড়নের মুখে দেশটি থেকে কয়েক লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসেন। আগের ও তখনকার মিলিয়ে প্রায় ১১ লাখ রোহিঙ্গা কক্সবাজারে বসবাস করছেন। ওই বছরের নভেম্বর মাসে কক্সবাজার থেকে এক লাখ রোহিঙ্গাকে ভাসানচরে সরিয়ে নেয়ার লক্ষ্যে একটি প্রকল্প নেয় সরকার। আশ্রয়ণ—৩ নামে প্রকল্পটি বাস্তবায়নের দায়িত্ব দেয়া হয় বাংলাদেশ নৌবাহিনীকে।